দিনাজপুরনিউজ২৪ ডটকমের ব্লগসাইটে আপনাকে স্বাগতম!

জীবনযাপন

প্রকাশঃ ০৮ নভেম্বর, ২০১৮

জীবনযাপন

ফেসবুকে পোস্ট করার আগে যে বিষয়ে খেয়াল রাখবেন

ইন্টারনেট ব্যবহার করছেন কিন্তু ফেসবুক ব্যবহার করছেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। ফেসবুক এখন এমন একটি মাধ্যমে পরিণত হয়েছে যেখানে আমরা নিজের ভালোলাগা, মন্দলাগা, প্রিয় মুহূর্তের ছবিসহ নানাকিছু পোস্ট করে থাকি। উদ্দেশ্য বন্ধুদের সঙ্গে এসব ভাগাভাগি করে নেয়া।

তবে আপনার এরকম কোন পোস্ট থেকে ফেসবুকে ছড়িয়ে পড়তে পারে নেতিবাচক কোনো বিষয়। সেখান থেকে ঘটতে পারে বড় কোনো অঘটন। তাই ফেসবুকে কোনো কিছু পোস্ট করার আগে খেয়াল রাখতে হবে কিছু বিষয়ের দিকে।

সত্যতা যাচাই করুন

অনেক সময় যেকোনো ঘটনার কথা শুনেই পোস্ট করে দেন অনেকে। সেটি ঘটনা না রটনা, সেদিকে নজর দেন না। এর ফলাফল ইতিবাচক হয় না সবসময়। কারণ অনেক সময় ‘আবেগে’ আমরা অনেক কিছু শেয়ার করে থাকি। পরে দেখা যায়, ঘটনার সত্যতা নেই। তখন এর দায়ভার এসে পড়ে পোস্টদাতার উপরে। তাই আবেগে নয়, কোনোকিছু পোস্ট করার আগে এর সত্যতা যাচাই করে নিশ্চিত হয়ে নিন।

বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে

কিছু একটা ভালো লাগলে তা বন্ধুদের সঙ্গে শেয়ার করা যেতেই পারে। কিন্তু ফেসবুকে এমন কিছু শেয়ার করা উচিৎ নয় যা পরবর্তীতে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। তাই কোন কিছু শেয়ার বা পোস্ট দেওয়ার আগে একবার হলেও ভাবুন, ওই পোস্টের কারণে বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা রয়েছে কিনা! একই সঙ্গে ফেসবুকে এমন কিছু দেখলে পোস্টদাতা বন্ধুকে সতর্ক করুন।

কুরুচিকর মন্তব্য

কাউকে নিয়ে যদি অভিযোগ থাকে বা কাউকে অপছন্দ হয় তবে তাকে নিয়ে ফেসবুকে বাজে পোস্ট দেওয়া থেকে বিরত থাকুন। বাজের পোস্টের কারণে আপনার রুচির বিকৃতরূপ প্রকাশ পেতে পারে। যা পরবর্তীতে আপনার জন্য বিপদের কারণ হতে পারে।

 

ব্লগার Najmun Nahar Nipa এর অন্যান্য পোস্টঃ
আপনার পছন্দের তালিকায় আরও থাকতে পারেঃ
0 মন্তব্য
আপনার মতামত দিন
বাংলা বর্ণমালার পঞ্চমতম বর্ণ কোনটিঃ
Hit enter to search or ESC to close
হ্যালো, আমার নাম

Najmun Nahar Nipa

Graphics Designer