দিনাজপুরনিউজ২৪ ডটকমের ব্লগসাইটে আপনাকে স্বাগতম!

স্বাস্থ্য কথা

প্রকাশঃ ১১ নভেম্বর, ২০১৮

স্বাস্থ্য কথা

হাই হিল পরলে শরীরের যেসব ক্ষতি হয়

নিজেকে ফ্যাশন সচেতন প্রমাণ করতে চান নারী-পুরুষ সবাই। এক্ষেত্রে নারী আরো একধাপ এগিয়ে। বিশেষ করে তরুণীরা যুগের সাথে আপডেট থাকতে ভালোবাসেন। তারই প্রভাব পড়ে পোশাক, সাজ, এক্সেসরিজেও। আর সেই তালিকা থেকে বাদ পড়ে না জুতাও। হাই হিল জুতা সেই তালিকারই অন্তর্ভূক্ত। কিন্তু এই ফ্যাশনেবল জুতাটিই চুপিসারে ক্ষতি করছে আপনার শরীরের।

হিল লম্বা ও সরু হওয়ায় পা সবসময় তেরচাভাবে উঁচু হয়ে থাকে। এতে রক্তসঞ্চালনে যেমন সমস্যা হয়, তেমনই দীর্ঘক্ষণ পা এভাবে থাকায় পায়ের উপর পড়া যাবতীয় চাপ সহ্য করতে হয় হাঁটুকেই। শরীরের ভারসাম্যও রাখতে হয় তাকে। ফলে হাঁটু সহজেই বিগড়ে যায়। ডেকে আনে অস্টিওআর্থ্রাইটিস।

হাই হিলে শরীরের ভার পুরোটাই হাঁটুকে বহন করতে হয় বলে মেরুদণ্ডকেও ভারসাম্য রাখতে হয় এই অতিরিক্ত চাপের সঙ্গে। এই সমস্যায় পড়েন উঁচু প্ল্যাটফর্ম হিল পরা পুরুষরাও।

হাই হিল পরলে পা কখনোই সমান্তরাল থাকে না। আঙুলের দিক কিছুটা তেরচা হয়ে মাটিতে পড়ে। ফলে আঙুলে ব্যথা থেকে পাতা ফুলে যাওয়া, নানা সমস্যা দেখা যায়। প্ল্যাটফর্ম হিলে এই সমস্যা অত বেশি না থাকলেও উঁচু সরু হিলে তো আছেই। তবে প্ল্যাটফর্ম হিলও খুব উঁচু হলে পায়ের পাতার ভারসাম্য রক্ষা করা কঠিন হয়ে পড়ে।

হিল পরার কারণে পায়ের পাতার অবস্থান মাটির সঙ্গে সমান্তরালে না থাকায় রক্ত সঞ্চালনে বাধা আসে। আর এর প্রভাব পড়ে মস্তিষ্কের হাইপোথ্যালামাসেও। চিকিৎসকদের মতে, এই কারণে ভয়ানক মাথাব্যথা হওয়াও বিচিত্র নয়।

পায়ের স্নায়ুগুলিতে রক্তসঞ্চালনে ব্যাঘাত ঘটে। হাঁটুকে অতিরিক্ত পরিশ্রম করতে হয় বলে স্নায়ুর উপর চাপও পড়ে। তাই এমন অভ্যাস খুব বেশি থাকলে তা ডেকে আনতে পারে স্নায়ুর নানা সমস্যা। এমনকি, পা অবশ করে প্যারালাইসিসও ডেকে আনতে পারে।

যা করবেন:

হিল পরলে চেষ্টা করুন জুতার নিচের হিল যাতে চওড়া ও সমান্তরাল হয় সে দিকে নজর রাখার।

হিল পরুন, তবে সে হিল যেন খুব উঁচু ও সরু না হয়। বরং প্ল্যাটফর্ম হিলের বুট পরলেও তার উচ্চতা ও বুটের মুখ কতটা সরু সেটা দেখে নিন। খুব সরু মুখের বুট পরলে পায়ের পাতা স্বাভাবিকভাবে নাড়াচাড়া করতে অসুবিধা হয়, তেমন জুতা এড়িয়ে চলুন।

হিল পরতে খুব ভালোবাসলে জুতার নিচে লাগান অতিরিক্ত প্যাড। যা জুতোর সোলের সঙ্গে জুতার নিচের সোলের সঙ্গে হিলের দূরত্ব কমাবে।

ব্লগার Najmun Nahar Nipa এর অন্যান্য পোস্টঃ
আপনার পছন্দের তালিকায় আরও থাকতে পারেঃ
0 মন্তব্য
আপনার মতামত দিন
বাংলা বর্ণমালার দ্বিতীয় বর্ণ কোনটিঃ
Hit enter to search or ESC to close
হ্যালো, আমার নাম

Najmun Nahar Nipa

Graphics Designer