দিনাজপুরনিউজ২৪ ডটকমের ব্লগসাইটে আপনাকে স্বাগতম!

ব্যবসা ও বাণিজ্য

প্রকাশঃ ০২ জানুয়ারী, ২০১৯

ব্যবসা ও বাণিজ্য

টাকা জমানোর পাঁচ টিপস

 কথায় আছে ‘যার শেষ ভাল, তার সব ভাল’। কিন্তু শুরুতেই হাল না ধরলে পরেরটা ভেস্তে যেতে পারে। তাই ২০১৯-এর শুরু থেকেই ঠিক করে নিন কী ভাবে অর্থ সঞ্চয় করবেন। প্রথম থেকেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যালান্স ও খরচের খাতায় হিসেব থাকলে শেষটাও দেখবেন হা হুতাশ করতে হবে না।

তাই বছরের শুরুতেই ঠিক করে নিন কী ভাবে ব্যাংক ব্যালান্সের ভারসাম্য ঠিক রাখবেন। জেনে নিন পাঁচ নিয়ম—
• জীবনে ‘গোল’ সেট করা খুব প্রয়োজনীয়। ঠিক তেমনই টাকা পয়সার ক্ষেত্রেও ঠিক করে নিন আপনার আর্থিক বছর কেমন হবে। তার জন্য আগেই ঠিক করুন কেমন হবে আপনার জীবন যাপন। দৈনন্দিন খরচের জন্য আপনার বাজেট করুন। বছরে যদি কোনও বড় খরচের পরিকল্পনা থাকে তারও বাজেট ঠিক রাখুন। পাঁচ বছর পরে ব্যাংক অ্যাকাউন্ট ব্যালান্স কতটা ভারী করতে চান সেটাও ভেবে তারপর খরচ করুন। আয়ের থেকে যেন কখনওই ব্যয় বেড়ে না যায়।

• ব্যাংক অ্যাকাউন্ট ব্যালান্স যেমনই থাকুক, জরুরি তহবিলে যেন ঘাটতি না থাকে। তাই দৈনন্দিন খরচের সঙ্গে সঙ্গে জরুরি তহবিলের দিকে নজর দিন। কোনও দুর্ঘটনা বা পরিবারের কেউ অসুস্থ হলে তবেই জরুরি তহবিলের টাকা খরচ করুন। তা ছাড়া এই তহবিলে হাত না দেওয়ার চেষ্টা করুন।

• ক্রেডিট কার্ড যারা ব্যবহার করেন তাদের সতর্ক হওয়া প্রয়োজন। বিলাসদ্রব্য কেনার ক্ষেত্রে ডেবিট কার্ড ব্যবহার করুন। ক্রেডিট কার্ড প্রয়োজন ছাড়া ব্যবহার না করার চেষ্টা করুন। তা না হলে, সুদ সমেত ক্রেডিট কার্ডের বিল দিতে দিতেই সমস্ত টাকা খরচ হয়ে যাবে।

• কোথাও ধার থাকলে, তা চেষ্টা করুন বছরের প্রথম দিকেই তা শোধ করে  দেওয়ার। ব্যাংকে লোন থাকলে প্রতি মাসে ইএমআই দিতে ভুলবেন না।

• মেডিক্যাল ইনস্যুর‌্যান্স, ফিক্সড ডিপজিট করুন। অবশ্যই বিশ্বস্ত জায়গায় টাকা লগ্নি করুন।

ব্লগার Najmun Nahar Nipa এর অন্যান্য পোস্টঃ
আপনার পছন্দের তালিকায় আরও থাকতে পারেঃ
0 মন্তব্য
আপনার মতামত দিন
বাংলা বর্ণমালার প্রথম বর্ণ কোনটিঃ
Hit enter to search or ESC to close
হ্যালো, আমার নাম

Najmun Nahar Nipa

Graphics Designer