দিনাজপুরনিউজ২৪ ডটকমের ব্লগসাইটে আপনাকে স্বাগতম!

প্রকাশঃ ২৪ আগস্ট, ২০১৯

নেতার যাবতীয় গুনাবলী বর্তমান- বখতিয়ার আহমেদ কচি ভাইয়ের মাঝে।

LEADER.....
L (Loyal - কর্তব্যনিষ্ঠ, বিশ্বস্ত, অনুগত) 
E (Educated - বিদ্বান)
A (Affectionate - স্নেহশীল)
D (Determined - দৃঢ় প্রতিজ্ঞ, Dedicated - ত্যাগী) 
E (Efficient - দক্ষ)
R ( Responsible - দায়িত্বশীল, Reliable - নির্ভরযোগ্য)
Leader শব্দটা ছোট শব্দ হলেও এর আক্ষরিক অর্থ অনেক বিশাল!  একজন নেতা আসলেই নেতা কিনা এই শব্দের গুণাগুণ বিশ্লেষণ ও পার্থক্য করলেই উত্তর পাওয়া যায়!
আমি দিনাজপুর জেলা বিএনপি'র নেতা Bakhtiar Ahmed Kochi ভাই যিনি দিনাজপুর জেলা বিএনপি'র আসন্ন কাউন্সিলে সাধারণ সম্পাদক প্রার্থী তাকে এই শব্দের অর্থ গুলোর সাথে অনেকবার পার্থক্য করে মিলিয়ে দেখেছি সব গুণাগুণ উনার মধ্যে বিরাজমান! দিনাজপুর জেলা বিএনপির যতজন নেতা আছেন তাদের মধ্যে একটা গুণ আছে তো পরের গুলো নেই! কিন্তু কচি ভাইয়ের মধ্যে এই গুণাবলী গুলোর সবটাই আছে আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, কারণ আমি দীর্ঘদিন উনাকে খুব কাছে থেকে পরিপূর্ণ ভাবে দেখেছি! আসুন আপনাদের মাঝে সংক্ষিপ্ত ভাবে সেগুলোর ব্যাখ্যা করি!
 #L (Loyal - কর্তব্যনিষ্ঠ, বিশ্বস্ত, অনুগত) 
১/১১ এর সময় যখন দলের পক্ষে কথা বলার লোক ছিল না তখনও বখতিয়ার আহমেদ কচি ভাই ছিলেন সক্রিয়! কেন্দ্রীয় এক নেতার সাথে সেই সময়েই অনেক সিনিয়র নেতার কাছে বাসায় বাসায় দলের পক্ষে কথা বলার জন্য ছুটে বেরিয়েছেন! শুধু কি তাই, সেই সময় যখন দলের পক্ষে কথা বলা যেতো তিনি সেই সময় দিনাজপুরের বুকে মিছিল করেছেন তার সুসজ্জিত কর্মী বাহিনী নিয়ে! দলের সর্বোচ্চ সিনিয়র নেতাদের অনুগত হয়ে তখন থেকেই নিজের কর্তব্য সবটুকুই পালন করার আপ্রাণ চেষ্টা করেছেন! ৫ই জানুয়ারির এক তরফা প্রহসনের নির্বাচন এবং গণতন্ত্র হত্যার প্রতিবাদে রাজপথে জীবন বাজি রেখে আন্দোলন করেছেন! যদিও অনেক পদধারী নেতা সেসময় নিজ দায়িত্ব কর্তব্য ভুলে গিয়ে চিকিৎসার নাম করে ইন্ডিয়া কিংবা হাসপাতালে ভর্তি ছিল!
#E (Educated - বিদ্বান)
বখতিয়ার আহমেদ কচি ভাই সেই ছোট বেলা থেকেই ছিলেন মেধাবী! শিক্ষাজীবন শেষ করে এখনো অবশ্য নিজের পিতার মহামূল্যবান দীক্ষা অর্জনে অধ্যায়ন করে যাচ্ছেন! যদিও ব্যক্তিগত জীবন, ব্যবসায়ীক ঝামেলা, রাজনৈতিক প্রতিকূলতাকে মোকাবেলা করে সেটা চালিয়ে যাওয়া অসাধ্য, তবুও তিনি সেই অসাধ্যকে সাধন করার প্রত্যয়ে বদ্ধপরিকর! 
#A (Affectionate - স্নেহশীল) 
বখতিয়ার আহমেদ কচি ভাইয়ের সাথে এপর্যন্ত যতজন অনুসারী রাজনীতি করেছেন একমাত্র তারাই বলতে পারবেন কচি ভাই কতটা স্নেহশীল! সবার বিপদে আপদে, রোগে শোকে সবসময় পাশে থেকেছেন! শুধু দলীয় দৃষ্টিকোণ থেকে নয় একজন বড় ভাইয়ের মত সাহস ও সহায়তা করে গেছেন! সার্বক্ষণিক সবার খোজখবর রেখেছেন! কেউ বিপথে গেলে তাকে নিজের ভাইয়ের মত বুঝিয়ে সঠিক পথে রাখার চেষ্টা করেছেন! 
#D (Determined - দৃঢ় প্রতিজ্ঞ, Dedicated - ত্যাগী) 
একজন নেতার সবচেয়ে বড় বৈশিষ্ট্য তার নীতিতে অটল থাকা! বখতিয়ার আহমেদ কচি ভাই কখনোই নিজের নীতি আদর্শ জলাঞ্জলি দিয়ে অন্যদের মত সুবিধাবাদী নীতির দ্বারা প্রভাবিত হতে! উনি পারেননি আতাতকারী হয়ে নির্বিঘ্নে জীবনযাপন করতে! তাইতো সর্বোচ্চ সংখ্যক মামলার আসামী হয়ে একাধিকবার কারাভোগ করতে হয়েছে! দলের জন্য উনি যত অর্থ ও সময় ব্যয় করেছেন তার ১০% যদি দিনাজপুরের অন্য নেতারা ব্যয় করতো তাহলে দিনাজপুর জেলায় আওয়ামীলীগ ও প্রশাসন চোখ রাঙানোর দুঃসাহস দেখাতে পারতো না!
#E (Efficient - দক্ষ)
একজন দক্ষ নেতার উপর নির্ভর করেই একটা শক্তিশালী সংগঠন তৈরি হয়! কচি ভাই যতদিন দিনাজপুর পৌর স্বেচ্ছাসেবক দলকে নেতৃত্ব দিয়েছেন তাতে দিনাজপুর জেলা ছাত্রদলের সমকক্ষ দিনাজপুর পৌর স্বেচ্ছাসেবক দল ছাড়া কেউ ছিল না! কখনো কখনো তিনি সবাইকে ছাড়িয়ে গেছেন! বর্তমানে তিনি জেলা বিএনপির একজন নির্ভরযোগ্য যুন্ম আহ্বায়ক! উনার কর্মী বাহিনী ছাড়া দিনাজপুর জেলা বিএনপির কোনো কর্মসূচী কল্পনা করাও দুস্কর! বিগত আন্দোলন সংগ্রামে দেখেছি কিভাবে নেতৃত্ব তাৎক্ষণিক সিন্ধান্ত নিয়ে আন্দোলন সফল করতে হয়! তাইতো কোনো কর্মসূচি হলেই প্রশাসন কচি ভাইকে খোজে!
#R (Responsible - দায়িত্বশীল, Reliable - নির্ভরযোগ্য) 
বখতিয়ার আহমেদ কচি ভাই কতটা দায়িত্বশীল সেটা বহুবার বলেছি যদিও বলে শেষ করা যাবেনা! উনার মত যদি প্রতি জেলা দুই একজন করে দায়িত্বশীল নেতা থাকতো তাহলে আমি বিশ্বাস করি আওয়ামীলীগ আজ এভাবে ক্ষমতায় থাকতে পারতো না! আর উনি কতটা নির্ভরযোগ্য তাতো উনার বিশাল কর্মী বাহিনী দেখলেই বুঝা যায়! উনি নির্ভরযোগ্য নেতা বলেই সবাই উনাকে ভরসা করে! সবাই জানে বিপদে পরলে কেউ না থাকলেও একজন আছেন তিনি আমার কচি ভাই! ২০১৪ সালের আন্দোলনে বিডিআর পুলিশ মিলে যখন গুলি করবেন ঠিক তখনি তিনি তার কর্মীকে বন্দুকের গুলি থেকে রক্ষা করতে একাই বুক চিতিয়ে এগিয়ে গিয়েছিলেন! তার কর্মীও বাহিনীও সেদিন তাকে ছেড়ে যায়নি সেদিন! কতটা নির্ভরযোগ্য হলে কর্মী বাহিনী এমন নেতার উপর নির্ভর করতে পারে!
এমন নেতাকেই তো দিনাজপুর জেলা বিএনপির অভিভাবক হিসেবে নির্বাচন করা প্রতিটি দলপ্রেমি নেতাকর্মীর আদর্শিক দায়িত্ব!

মোঃ জিয়াউর রহমান

তথ্য প্রযুক্তি ও বিঞ্জান বিষয়ক সম্পাদক

পৌর বিএনপি

ঘোড়াঘাট,দিনাজপুর।

শেয়ার করুনঃ
ব্লগার MD.ZIAUR RAHMAN এর অন্যান্য পোস্টঃ
আপনার পছন্দের তালিকায় আরও থাকতে পারেঃ
0 মন্তব্য
আপনার মতামত দিন
বাংলা বর্ণমালার বর্ণ কোনটিঃ
Hit enter to search or ESC to close
হ্যালো, আমার নাম

MD.ZIAUR RAHMAN