দিনাজপুরনিউজ২৪ ডটকমের ব্লগসাইটে আপনাকে স্বাগতম!

রাজনীতি

প্রকাশঃ ০৭ জানুয়ারী, ২০২০

রাজনীতি

রেলের দুর্ঘটনা এড়ানোর জন্য আমরা প্রযুক্তি ব্যবহার করবো: রেলমন্ত্রী

সিডিউল বিপর্যয় কাটিয়ে উঠতে সিঙ্গেল লাইনের বেশ কিছু লাইনকে ডাবল লাইনে রুপান্তর করা হচ্ছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

তিনি বলেন, ‘রেলের দুর্ঘটনা এড়ানোর জন্য আমরা ভবিষ্যতে প্রযুক্তি ব্যবহার করবো। আধুনিক প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যম যেন দুর্ঘটনা এড়ানো যায়, সে বিষয়ে আমরা ইতোমধ্যে উদ্যোগ গ্রহণ করেছি।’

আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) ঢাকার রেল ভবনের সম্মেলন কক্ষে (যমুনা) সরকারের ১ বছর পূর্তিতে রেলপথ মন্ত্রণালয়ের অর্জন ও আগামীর লক্ষ্যমাত্রা তুলে ধরতে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

নূরুল ইসলাম সুজন বলেন, ‘আমাদের বিরুদ্ধে বড় ধরনের অভিযোগ হচ্ছে সিডিউল বিপর্যয়। আমাদের অধিকাংশ রেল লাইন সিঙ্গেল। পশ্চিম অঞ্চলের সব রেলকেই ঈশ্বরদী হয়ে ঢাকা আসতে হয়। ঈশ্বরদী থেকে টঙ্গী পর্যন্ত একটামাত্র লাইন। এ লাইনে দিনে ২২টি ট্রেন চালানোর অনুমোদন রয়েছে। সেখানে আমরা ট্রেন চালাচ্ছি ৪২টি। তাছাড়া বঙ্গবন্ধু সেতু পার হতেও সময় লাগে।’

তিনি আরও বলেন, ‘সিডিউল বিপর্যয় কাটিয়ে উঠতে ডাবল লাইন ডুয়েলগেজ বঙ্গবন্ধু দ্বিতীয় সেতু হচ্ছে। এছাড়া ওই লাইনে বেশ কিছু ডাবল রেললাইন হচ্ছে। এসব প্রকল্প শেষ হলে এ সিডিউল বিপর্যয় আর থাকবে না।

ব্লগার Md. Neamul Hassan Neaz Neaz এর অন্যান্য পোস্টঃ
আপনার পছন্দের তালিকায় আরও থাকতে পারেঃ
0 মন্তব্য
আপনার মতামত দিন
বাংলা বর্ণমালার তৃতীয় বর্ণ কোনটিঃ
Hit enter to search or ESC to close
হ্যালো, আমার নাম

Md. Neamul Hassan Neaz Neaz

staff reporter