দিনাজপুরনিউজ২৪ ডটকমের ব্লগসাইটে আপনাকে স্বাগতম!

জীবনযাপন

প্রকাশঃ ০৩ অক্টোবর, ২০১৮

জীবনযাপন

গ্রীষ্মে ফুড পয়জনিং এড়াতে করণীয়

 বিডি ওয়ার্ল্ড নিউজ  ডেস্কঃ  অপরিচ্ছন্ন ও অনিরাপদ খাবার প্রায়ই ফুড পয়জনিংয়ের কারণ হয়। আর ফুড পয়জনিংয়ের কারণে প্রতি বছর বহু মানুষ অসুস্থ হয় এবং বহু মানুষ মৃত্যুবরণ করে, যাদের একটি বড় অংশ শিশু। অনাকাঙ্ক্ষিত এ ঘটনা এড়াতে কয়েকটি পদক্ষেপ নেওয়া জরুরি।
 

১. পরিষ্কার-পরিচ্ছন্নতাঃ
খাবার কাটা-বাছা কিংবা ধোয়ার ক্ষেত্রে হাত ও পাত্র পরিষ্কার পানিতে ধুতে হবে। হাত কমপক্ষে ২০ সেকেন্ড সাবান সহযোগে ধুতে হবে। অসুস্থ অবস্থায় খাবার রান্না বা ধোয়া থেকে বিরত থাকুন।
 

২. উপাদানগুলো পৃথক করে রাখুনঃ
মাংস ও সবজির জন্য পৃথক কাটিং বোর্ড ও ছুরি ব্যবহার করুন। খাবার কাটার জন্য ব্যবহৃত কাটিং বোর্ড, ছুরি ও অন্যান্য সরঞ্জাম পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন।
 

৩. ভালোভাবে রান্না করুনঃ
যে কোনো খাবার ভালোভাবে রান্না করুন, যেন তাতে কোনো জীবাণু অবশিষ্ট না থাকে।
 

৪. ঠাণ্ডা করে ফ্রিজে রাখুনঃ
গরম খাবার ফ্রিজে রাখবেন না। খাবার ফ্রিজে রাখার জন্য তা বাইরে কিছুক্ষণ রেখে স্বাভাবিক তাপমাত্রায় না আসা পর্যন্ত অপেক্ষা করুন। কোনো খাবার দুই ঘণ্টার বেশি রাখতে হলে তা ফ্রিজে সংরক্ষণ করুন।
 

৫. দূষিত খাবার বাদ দিনঃ
কোনো খাবার দূষিত হয়ে গেলে তা খাবেন না। দূষিত বা পচা খাবার নানা রোগের কারণ হতে পারে।
 

৬. ভেজাল খাবার এড়িয়ে চলুনঃ
হোটেল রেস্টুরেন্টে তৈরি অস্বাস্থ্যকর ও ভেজাল খাবার এড়িয়ে চলুন। খাবার কিনে খাওয়ার আগে তা স্বাস্থ্যসম্মত উপায়ে প্রস্তুত করা কিনা জেনে নিন। কোনো হোটেল রেস্টুরেন্টের খাবার খেয়ে পেটে সমস্যা হলে সিটি করপোরেশনে কিংবা স্থানীয় কর্তৃপক্ষকে অভিযোগ করুন। এতে অন্য মানুষ উপকৃত হবে।
 

৭. পানি ফুটিয়ে পান করুন/ ব্যবহার করুনঃ
রান্নার কাজে কিংবা খাবার প্রস্তুতের অন্যান্য কাজে ফুটিয়ে ঠাণ্ডা করা পানি ব্যবহার করুন। হোটেল রেস্টুরেন্টের পানি বর্জন করুন।
 

৮. খাবার খোলা রাখবেন নাঃ
খোলা খাবারে ধুলো ময়লা পড়ে তা অস্বাস্থ্যকর হয়ে পড়ার সম্ভাবনা থাকে। রাস্তার ধারে রাখা খোলা খাবার কিনে খাবেন না। এতে ডায়রিয়াসহ নানা রোগ ছড়ানোর সম্ভাবনা থাকে।

ব্লগার Najmun Nahar Nipa এর অন্যান্য পোস্টঃ
আপনার পছন্দের তালিকায় আরও থাকতে পারেঃ
0 মন্তব্য
আপনার মতামত দিন
বাংলা বর্ণমালার পঞ্চমতম বর্ণ কোনটিঃ
Hit enter to search or ESC to close
হ্যালো, আমার নাম

Najmun Nahar Nipa

Graphics Designer